ঘাসের উইকেট এবং ওয়েলিংটনের বাতাস দুটোই শংকার

ঘাসের উইকেট এবং ওয়েলিংটনের বাতাস দুটোই শংকার

শুধু ঘাসের উইকেটই নয়, ওয়েলিংটনের বেসিন রিজার্ভ ক্রিকেট গ্রাউন্ডে প্রায় সারাক্ষণ বইতে থাকা বাতাসের বিরুদ্ধেও লড়তে হবে বাংলাদেশ দলকে। এ মাঠে বাতাসে বিভ্রান্ত হন বোলার-ব্যাটসম্যান-ফিল্ডাররা। বলের ধরন বদলে যায় বাতাসের ঝাপটায়! বলের বাউন্স-সুইং’ও বাড়ে। ব্যাটসম্যানও বিভ্রান্ত হন। ব্যাট এক চিন্তায় চালিয়েছেনতো বাতাস সেটিকে ভাসিয়ে নিয়ে যায় আরেকদিকে। বাতাস বিভ্রান্ত করে ফিল্ডারকেও। এমনিতেই এখন পর্যন্ত নিউজিল্যাল্ড সফরে বাংলাদেশ দল রয়েছে নিষ্প্রভ। ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজে ধবল ধোলাই হওয়া দল। সেই মন খারাপ দলটিকে এখন আবার ওয়েলিংটনে টেস্ট খেলতে এসে বাতাস মেপেও খেলতে হবে!

সেই অবস্থায় ওয়েলিংটনের কঠিন কন্ডিশনের সঙ্গে বোলিং-ব্যাটিংয়ের আলাদা কী পরিকল্পনা জানতে চাইলে বাংলাদেশ দলের টেস্ট ক্যাপ্টেন মুশফিকুর রহিম বলেছেন, ‘এই মাঠে বাংলাদেশ টিম আগেও টেস্ট খেলেছে। কাজেই এখানে খেলতে গিয়ে কী কী সমস্যা মোকাবেলা করতে হয় তা আমরা অনেকে জানি। অনেক পরিকল্পনার সঙ্গে বাতাস নিয়েই অনেক ভাবতে হয়। বাতাসের কারণে এখানে অনেক সমস্যা হয় বল করার ক্ষেত্রে। কখনও বাতাসের সঙ্গে অথবা বিপক্ষে বল করতে হয়। অনেক সমস্যা হয় ফিল্ডিংয়ের ক্ষেত্রেও। ব্যাটিংয়ের ক্ষেত্রেও অনেক সমস্যা হয়। উইকেটে বলের বাউন্স কাজ করে। সবকিছু মিলে অনুশীলনে সেটি আমরা খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছি। যারা এ মাঠে আগে খেলেনি তাদের ধাতস্থ করার চেষ্টা করছি পরিবেশের সঙ্গে।’

প্রথম সেশনের সঙ্গে সঙ্গে প্রথমে ইনিংসকেও লক্ষ্য বানিয়েছেন মুশফিক, ‘এখানে আমাদের জন্যে প্রথম ইনিংসটা খুবই গুরুত্বপূর্ণ। এখানে প্রথমে বল বা ব্যাট যা পাইনা কেনও আমাদের প্রথম টার্গেট থাকবে যাতে প্রথম ইনিংসটা ভালো করতে পারি। এরজন্যে আমরা সব সামর্থ্য দিয়ে চেষ্টা করে যাবো।

এরকম আরো লেখা...

মন্তব্য করুন

আপনার ইমেইল গোপন রাখা হবে। মন্তব্য করতে * চিহ্নিত স্থানগুলো পূরণ করতে হবে।

মন্তব্য মুছে ফেলুন

সর্বশেষ খবর

সর্বাধিক মন্তব্য

ভিডিও