আপনি কি করছেন সবকিছু জানে গুগল! জেনে নিন নিয়ন্ত্রণের উপায়

আপনি চাইলেই মাই গুগল অ্যাক্টিভিটি পেজে গিয়ে, 'ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি' অপশনে ক্লিক করে গুগলকে আপনার ব্যক্তিগত তথ্য জানতে বাধা দিতে পারেন। মনে করেন, আপনার মোবাইলের জিপিএস অ্যাকটিভ করা। তাহলে আপনার বাড়ি কোথায়, কোথায় ঘুরতে যাচ্ছেন, আপনার অফিস কোথায়, এ সব তথ্য খবু সহজেই জেনে যেত গুগল।

ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ নীতিমালায় পরিবর্তন আনছে গুগল। এতদিন গুগল তার বিভিন্ন সেবার ব্যবহারকারীর সব তথ্যই অনায়াসেই পেয়ে যেত। তবে এখন থেকে নির্ধারণ করতে পারবেন যে, আপনি কোন তথ্য গুগলকে দিতে চান।

আপনি চাইলেই মাই গুগল অ্যাক্টিভিটি পেজে গিয়ে, ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’ অপশনে ক্লিক করে গুগলকে আপনার ব্যক্তিগত তথ্য জানতে বাধা দিতে পারেন। মনে করেন, আপনার মোবাইলের জিপিএস অ্যাকটিভ করা। তাহলে আপনার বাড়ি কোথায়, কোথায় ঘুরতে যাচ্ছেন, আপনার অফিস কোথায়, এ সব তথ্য খবু সহজেই জেনে যেত গুগল।

এতদিন আপনার অগোচরে গুগল আপনার ব্যক্তিগত তথ্য এভাবেই সংগ্রহ করে রাখতো। এখনই চাইলেই আপনার সম্পর্কে কতটা গুগলকে জানতে দেবেন সেই অনুমতি দিতে পারবেন। যা এতদিন ছিল না।

গুগল অ্যাকাউন্টে অন/অফ ব্যবহার করে লোকেশন হিস্ট্রি এবং ওয়েব-অ্যাপ অ্যাকটিভিটি যেমন নিয়ন্ত্রণ করেন ঠিক তেমনই ম্যানুয়েলি ডিলিটও করতে পারবেন। পাশাপাশি অটো-ডিলিট ফিচারে সময়সীমা ঠিক করে সেটিকে অন রাখতে পারেন। সার্চের পর তিন মাস বা আঠারো মাসের পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হতে থাকবে।

যেভাবে নিয়ন্ত্রণ করবেন –
১. Visit myaccount.google.com and log in if you haven’t already.
২. Choose “Data & Personalization” on the left-side panel.
৩. Select the arrow next to “Web & App Activity.”
৪. Choose “Manage Activity.”
৫. Select “Choose to delete automatically.”
৬. Select either 18 months or three months.

Download WordPress Themes Free
Premium WordPress Themes Download
Premium WordPress Themes Download
Download WordPress Themes
download udemy paid course for free