এই বাজেট লুটপাটের ধারাকেই আরও উৎসাহিত করবে: জোনায়েদ সাকি

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেশের চলমান লুটপাটের ধারাকেই আরও উৎসাহিত করবে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেশের চলমান লুটপাটের ধারাকেই আরও উৎসাহিত করবে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

শুক্রবার (১৪ জুন) প্রস্তাবিত বাজেট সম্পর্কে দেওয়া এক প্রতিক্রিয়ায় জোনায়েদ সাকি বলেন, সংসদে প্রস্তাবিত নতুন এই বাজেটের নীতিকাঠামো এবং বরাদ্দ যেভাবে করা হয়েছে তা চলমান লুটপাটের ধারাকেই আরও উৎসাহিত করবে। এই বাজেট জনগণের স্বার্থ এবং চাওয়াকে পূরণ করতে পারবে না। এছাড়া বর্তমানে বাংলাদেশের যে বিভিন্ন রকমের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো রয়েছে, তাও মোকাবিলা করতে পারবে না।

তিনি আরও বলেন, এই বাজেট হলো অর্থ লুটপাটকারী ও দুর্নীতিবাজদের বাজেট। মূলত লুটপাটের আরও সুযোগ দেওয়ার জন্যই এই বাজেট তৈরি হয়েছে। বাজেটে ধনীদের আরও ধনী করার সুযোগ দেয়া হয়েছে। এতে ধনী-গরিবের বৈষম্য আরো বাড়বে। কেবল ক্ষমতাসীন, লুটপাটকারীরাই লাভবান হবেন। এই যে ধানের দাম না পেয়ে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য কোনো পদক্ষেপ নেওয়া হলো না। জনগণের বাজেট নয় বলেই এমনটি হয়েছে। লুটপাটের লক্ষ্যেই বাজেট তৈরি হয়েছে।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে শিল্প স্থাপনে অপ্রদর্শিত আয় থেকে বিনিয়োগ করা অর্থের ওপর ১০ শতাংশ হারে কর দিলেই ওই বিনিয়োগে অর্থের উৎস সম্পর্কে আয়কর বিভাগ প্রশ্ন করবে না।

এ প্রসঙ্গে জোনায়েদ সাকি বলেন, সরকারের বড় বড় মেগা প্রকল্প থেকে শুরু করে ছোট-বড় সব প্রকল্পে দুর্নীতির মহোৎসব চলছে। কোথাও কারও কোনো জবাবদিহি নেই। হাজার হাজার কোটি টাকা লুটাপাট হচ্ছে, ব্যাংকগুলোকে ধ্বংস করে দেওয়া হয়েছে। এসব লুটপাটকারী যাতে তাদের অর্জিত কালো টাকা বৈধ করতে পারে, সে সুযোগও সরকার করে দিয়েছে। অর্থনৈতিক অঞ্চল ও মেগা প্রকল্পে অবৈধ অর্থ বিনিয়োগের মাধ্যমে এখন থেকে এসব লুটপাটকারী তাদের কালো টাকা সহজেই সাদা করতে পারবেন।

শিক্ষাখাতে এবার মোট ৮৭ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এটি এখন পর্যন্ত বাজেটে শিক্ষায় সর্বোচ্চ বরাদ্দ।

এ প্রসঙ্গে জোনায়েদ সাকি বলেন, প্রতিবছরই শিক্ষাখাতে হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে। কিন্তু এসব টাকা শিক্ষাখাতের উন্নয়নে কোনো কাজেই আসছে না। শিক্ষার প্রকৃত মানোন্নয়ন হচ্ছে না।

Download WordPress Themes Free
Download Nulled WordPress Themes
Download Premium WordPress Themes Free
Free Download WordPress Themes
udemy course download free