এই সরকার একটা ‌ফরমালিন সরকার: রেজা কিবরিয়া

বর্তমান আওয়ামী লীগ সরকারকে একটি ফরমালিন সরকার বলে মন্তব্য করেছেন সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার ছেলে ও গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া।

বর্তমান আওয়ামী লীগ সরকারকে একটি ফরমালিন সরকার বলে মন্তব্য করেছেন সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার ছেলে ও গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া।

শনিবার (০৭ সেপ্টেম্বর) রাজধানীর মহানগর নাট্যমঞ্চে গণফোরামের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রেজা কিবরিয়া বলেন, আমি বলবো এই সরকার একটা ফরমালিন সরকার। আমাদের খাবারে যে ফরমালিন মেশানো হয় এ ব্যাপারে তারা কিছু করতে পারে না। আমাদের ছেলে-মেয়েদের আমরা ফরমালিনযুক্ত খাবার খাওয়াচ্ছি, ফল-মাছ, মাংস সবকিছুতেই ফরমালিন। কিন্তু বড় দুশ্চিন্তার কারণ এই যে এই সরকারই একটা ফরমালিন সরকার। তাদের মধ্যে যে পচন দেখা দিচ্ছে। প্রত্যেকেটি জায়গায়। এই জিনিসটা তারা তাদের বিভিন্ন কর্মকাণ্ডে ঢাকতে চেষ্টা করে। কিছু মিথ্যা পরিসংখ্যান দিয়ে। ৮ শতাংশ প্রবৃদ্ধি হার। ২৫ শতাংশ মানুষ তাদের ছেলে মেয়েদের খাবার দিতে পারে না। এটা চিন্তা করতে হবে।

তিনি বলেন, বৈষম্য বাড়ছে। কিন্তু প্রবৃদ্ধি হার বাড়ছে এবং আমরাতো উন্নয়নের জোয়ারে ভেসে যাচ্ছি। অর্থনৈতিকভাবে একটা ফরমালিন শাসন ব্যবস্থা, একটা ফরমালিন নিরাপত্তা ব্যবস্থা। দেশের সবখানে নিরাপত্তা ব্যবস্থার যে সমস্যা দেখা দিচ্ছে সেটা হলো এই জিনিসটাকে ঢাকার জন্য অনেককিছু ছড়ানো হচ্ছে।

বাজেট প্রসঙ্গে রেজা কিবরীয় বলেন, সাধারণ মানুষের ধারণা বাজেট করা হচ্ছে সরকারের লক্ষ্যের জন্যে। গ্রামে জিজ্ঞাস করেন বাজেট কেনো করা হয়। তারা বলবে ‌সরকার চালানোর জন্য, তাদের সুযোগ সুবিধার দেওয়ার জন্য বাজেট প্রনয়ন হয়।অথচ কর নিচ্ছে জনগণের থেকে আর বাজেটটা গুটিকয়েকটা মানুষের সুবিধার জন্য।

তিনি আরও বলেন, এই বাজেটে যে অপচয় পাঁচ লক্ষ ২৩ হাজার কোটি টাকার মধ্যে কতটুকু কাজে লাগায় আর কতটুকু বিদেশে পাচার হয় আপনার আন্দাজ করতে পারছেন। খবরের কাগজ থেকে অনেক ধরনের শঙ্কা দেখতে পাচ্ছি। এর মধ্যে আমরা দেখতে পারছি যে, অর্থমন্ত্রী বলেছেন, আরও দুইলাখ ১২ হাজার কোটি টাকা যেটা স্বায়ত্বশাসিত সংস্থ্যায় ছিলো সেটাও তারা খরচ করে ফেলেছেন। অনির্বাচিত একটি সরকারের পক্ষে এ ধরনের কাজ করা আমি আশ্চর্য হচ্ছি না। কিন্তু মানুষকে এই ব্যাপারে সচেতন করা উচিত যে এটা অন্যায় হচ্ছে, চুরি হচ্ছে। বাজেট থেকে চুরি হচ্ছে আপনাদের থেকে, জনগণের থেকে। এ বিষয়টি আমাদের মানুষের কাছে তুলে ধরা দরকার।

Download WordPress Themes
Download Best WordPress Themes Free Download
Download WordPress Themes
Premium WordPress Themes Download
udemy course download free