গরমে ঘাম কমাতে যা করবেন

এক সপ্তাহের বেশি সময় ধরে চলছে তাপদাহ। গরমে সকলের হাঁসফাঁস অবস্থা। প্রচণ্ড গরমে রাস্তায় বের হলেই গরমে ঘেমে একাকার হতে হচ্ছে। এতে করে শরীরে যেমন অস্বস্তি তৈরি হয় তেমনি দেখতেও খারাপ লাগে। দাগ পড়ে জামাও নষ্ট হয়ে যায়। তবে কিছু বিষয় মেনে চললে ঘাম কমানো যায়।

এক সপ্তাহের বেশি সময় ধরে চলছে তাপদাহ। গরমে সকলের হাঁসফাঁস অবস্থা। প্রচণ্ড গরমে রাস্তায় বের হলেই গরমে ঘেমে একাকার হতে হচ্ছে। এতে করে শরীরে যেমন অস্বস্তি তৈরি হয় তেমনি দেখতেও খারাপ লাগে। দাগ পড়ে জামাও নষ্ট হয়ে যায়। তবে কিছু বিষয় মেনে চললে ঘাম কমানো যায়। জেনে নিন ঘাম কমানোর ৫টি উপায়।

১ গ্লাস পানিতে ২ টেবল চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণে তুলো ভিজিয়ে ঘাড়, বগল, হাত ও পায়ের তালুতে লাগান রাতে ঘুমানোর আগে। তারপর সকালে উঠে ‍ধুয়ে ফেলুন।

টমেটোর মধ্যে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট যা শরীর থেকে টক্সিন দূর করে। টানা ১ সপ্তাহ রোজ ১ গ্লাস করে টমেটোর রস খান।

মশলা ও ঝালজাতীয় খাবার গরমে কম খান। এই সব খাবার শরীর গরম করে। ফলে শরীর সেই গরম ঘামের মাধ্যমে পানি করে শরীর থেকে বের করে দিতে চায়। ঝালের মতোই লবণ বেশি খেলে ঘাম হয় বেশি যা শরীর থেকে অতিরিক্ত লবণ বের করে দেয়। তাই গরমে লবণ কম খান।

দুশ্চিন্তা, উৎকণ্ঠা বেশি হলে ঘাম বেশি হয়। তাই প্রতিদিন কিছুটা সময় অন্তত মেডিটেশন করার চেষ্টা করুন। ডিপ ব্রিদিং করুন কয়েকবার। ঘাম কম হবে সারাদিন।

Free Download WordPress Themes
Download WordPress Themes
Download WordPress Themes Free
Download WordPress Themes Free
free download udemy course