গেরুয়া ঝড়ে মোদির ঝুলিতে কত আসন?

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ বলছে, নয়াদিল্লির মসনদ আবারো দখলে রাখছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। ৫৪২ আসনের মধ্যে ৩৩৬টি আসন নিয়ে ফের সরকার গড়তে চলেছে মোদি নেতৃত্বাধীন এই জোট।

ভারতের সাত দফার ম্যারাথন লোকসভা নির্বাচনের পর দেশটির বিভিন্ন জরিপকারী সংস্থা নির্বাচনের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করেছে। এতে গেরুয়া ঝড়ে আবারো দেশটির ক্ষমতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসছেন বলে আভাস দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ বলছে, নয়াদিল্লির মসনদ আবারো দখলে রাখছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। ৫৪২ আসনের মধ্যে ৩৩৬টি আসন নিয়ে ফের সরকার গড়তে চলেছে মোদি নেতৃত্বাধীন এই জোট।

দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের দরকার হলেও নিউজ১৮ ও আন্তর্জাতিক জরিপসংস্থা আইপিএসওএসের বুথ ফেরত জরিপের ফল বলছে, তিন শতাধিক আসন নিয়ে কেন্দ্রে সরকার গড়তে চলেছে এনডিএ জোট। ৫৪২ টি আসনের মধ্যে ২৭৬টি আসন নিজেদের দখলে রাখতে চলেছে বিজেপি। এনডিএ’র অন্যান্য শরিকদের ঝুলিতে পুরছে ৬০টি আসন।

নিউজ১৮ ও আইপিএসওএসের বুথ ফেরত জরিপ অনুযায়ী, দেশটিতে এবারের নির্বাচনেও ব্যর্থ হতে যাচ্ছে বিরোধী দল কংগ্রেস। রাহুল-প্রিয়াঙ্কা গান্ধী জুটির ম্যাজিকেও সারা দেশে পঞ্চাশের বেঞ্চমার্কও পার হতে পারছে না কংগ্রেস। কংগ্রেস মোট ৪৬ টি এবং ইউপিএ জোটের অন্যান্য দলগুলো ৩৬টি আসন পেতে পারে। সব মিলিয়ে ইউপিএর খাতায় জমা পড়ছে মোট ১২৪টি আসন।

জরিপ সংস্থা রিপাবলিক সি-ভোটার তাদের বুথ ফেরত সমীক্ষার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিজেপি আবারও ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিয়েছে। তাদের জরিপের ফলাফলে বলা হয়েছে, ৫৪৩ আসনের লোকসভায় ৩ শতাধিক আসনে জয়ী হতে পারে বিজেপি। পাশাপাশি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং মিত্ররা ১২৮ আসনে জয় পেতে পারে।

টাইমস নাউ-ভিএমআরের বুথ ফেরত সমীক্ষা আভাস দিয়েছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেতে পারে ৩০৬টি আসন। এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১৩২টি এবং অন্যান্যরা ১০৪টি আসনে জয়ী হতে পারে।

এদিকে, কেন্দ্রে বিজেপির গেরুয়া ঝড়ে মোদি ক্ষমতায় আসলেও পশ্চিমবঙ্গে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। বাংলাদেশের সীমান্ত লাগোয়া এই রাজ্যে আবারো মমতা বন্দোপাধ্যায় ক্ষমতায় আসতে যাচ্ছে বলে চারটি সংস্থা ও সংবাদমাধ্যমে বুথ ফেরত জরিপের ফলাফলে দাবি করেছে।

টাইমস নাউ-এর বুথ ফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গে অন্তত ২৮টি আসনে জয় পেতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ১১ এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট দুটি আসনে জয় পেতে পারে।

ইন্ডিয়া টিভি ও পোলস্ট্র্যাটের বুথ ফেরত জরিপ বলছে, মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসই আবারো পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসছে। ৪২ আসনের পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ২৬, কংগ্রেস ২, বিজেপি ১৪ আসনে জয় পাবে বলে আভাস দেয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গের ব্যাপক আলোচিত বামপন্থীরা শূন্য।

ভারতের এবারের ১৭তম লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সাত দফার এ নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র তৈরি করা হয়।

বিশ্বের সর্ববৃহৎ এই ম্যারাথন ভোটযজ্ঞ শুরু হয়েছিল গত ১১ এপ্রিল। প্রথম দফার ভোটে ভোটদানের হার ছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে।

Free Download WordPress Themes
Download Nulled WordPress Themes
Free Download WordPress Themes
Download WordPress Themes Free
free online course