নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

কথার জাদুকর হুমায়ূন আহমেদ। তার বইয়ের ভাষায় কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক পাওয়া যাবে না। বাঙালির হৃদয়নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ। ক্যান্সার ক্ষণজন্মা এ কথাশিল্পীর জীবন ২০১২ সালে কেড়ে নেয়। তার অসামান্য সাহিত্যকীর্তি আজ বাঙালি ও বাংলাদেশের সম্পদ। তাই হুমায়ূন-মুগ্ধ পাঠকের হৃদয়ে তিনি চিরায়ত হয়ে আছেন তার আশ্চর্যসুন্দর রচনাবলির মাধ্যমে।

কথার জাদুকর হুমায়ূন আহমেদ। তার বইয়ের ভাষায় কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক পাওয়া যাবে না।

বাঙালির হৃদয়নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ। ক্যান্সার ক্ষণজন্মা এ কথাশিল্পীর জীবন ২০১২ সালে কেড়ে নেয়।

তার অসামান্য সাহিত্যকীর্তি আজ বাঙালি ও বাংলাদেশের সম্পদ। তাই হুমায়ূন-মুগ্ধ পাঠকের হৃদয়ে তিনি চিরায়ত হয়ে আছেন তার আশ্চর্যসুন্দর রচনাবলির মাধ্যমে।

জন্মদিনের আনুষ্ঠানিকতা তেমন পছন্দ ছিল না হুমায়ূন আহমেদের। তবু রাত ঠিক ১২টা ১ মিনিটে প্রিয়জনদের নিয়ে কাটতেন জন্মদিনের কেক।

সকাল হলে ভক্তরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেন প্রিয় লেখককে। এছাড়া দিনব্যাপী নানা আয়োজন তো থাকতই। এবারও নানা আয়োজনে উদ্যাপিত হবে দিনটি।

হুমায়ূন আহমেদকে হারানোর শোক আজও লালন করছে লাখো পাঠকের হৃদয়। তবু আনন্দ আয়োজনে ভক্ত-পাঠকরা আজ পালন করবেন তার জন্মদিন। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আইয়ে আজ ভার্চুয়াল হুমায়ূন মেলা অনুষ্ঠিত হবে।

১৯৪৮ সালের সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে হুমায়ূন আহমেদের জন্ম।

বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা আর মা ছিলেন গৃহিণী।

তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। জনপ্রিয় কথাসাহিত্যিক জাফর ইকবাল তার ছোট ভাই। সবার ছোট ভাই আহসান হাবীব নামকরা কার্টুনিস্ট ও রম্য লেখক।

হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।

হুমায়ূন স্মৃতিবিজড়িত গৌরীপুর স্টেশনের কার্যক্রম পরিত্যক্ত ভবনে :

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, হুমায়ূন আহমেদের স্মৃতিবিজড়িত জংশনটিতে শতবর্ষেও আধুনিকায়নের ছোঁয়া লাগেনি।

রিমডেল স্টেশনে উন্নীত হয়নি। অথচ প্রতিবছর আয় ৩ কোটি টাকা ছাড়িয়েছে। জংশনের প্রত্যেকটি ভবনের পলেস্তারা খসে পড়ছে।

অধিকাংশ ভবনে ফাটল। ৪০ বছর আগে পরিত্যক্ত ঘোষিত ভবনে ঝুঁকি নিয়েই চলছে কার্যক্রম।

সংস্কার করা নতুন লাইন সচলের আগে আবারও অচল হয়ে পড়েছে।

নতুন একটি ভবন নির্মিত হলেও রেললাইনের সংযোগ না থাকায় তা-ও ব্যবহার করা যাচ্ছে না বলে জানান স্টেশন মাস্টার মো. আবদুর রশিদ।

নুহাশপল্লীতে নানা আয়োজন :

গাজীপুর প্রতিনিধি জানান, নানা কর্মসূচির মাধ্যমে গাজীপুর সদর উপজেলার পিরুজালীতে অবস্থিত হুমায়ূন আহমেদের হাতে গড়া স্বপ্নের নুহাশপল্লীতে তার জন্মদিন উদযাপন করা হবে।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বলেন, জন্মদিন উপলক্ষে নুহাশপল্লীর উদ্যোগে শুক্রবার সকালে কেক কাটা ও রাতে সহস্রাধিক মোমবাতি প্রজ্বালন করা হবে।

বৃহস্পতিবার রাতেই হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নুহাশপল্লীতে অবস্থান করবেন।

সকাল ১০টায় তারা হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ করবেন।

কবরের পাশে দোয়া ও ফাতেহা পাঠ শেষে নুহাশপল্লীর হোয়াইট হাউসের সামনে জন্মদিনের কেক কাটা হবে।

Download Best WordPress Themes Free Download
Download Premium WordPress Themes Free
Premium WordPress Themes Download
Download Premium WordPress Themes Free
download udemy paid course for free