খিচুড়ির নাম শুনলে জিভে জল আসবেই। এই খিচুড়ির রয়েছে আবার নানা ধরন। তেমনই একটি পদ হলো নবাবি খিচুড়ি। স্বাদে অতুলনীয় এই খাবারটি আপনিও তৈরি করতে পারেন। আর সেজন্য জানা থাকা চাই রেসিপি।

নবাবি খিচুড়ি রাঁধবেন যেভাবে

খিচুড়ির নাম শুনলে জিভে জল আসবেই। এই খিচুড়ির রয়েছে আবার নানা ধরন। তেমনই একটি পদ হলো নবাবি খিচুড়ি। স্বাদে অতুলনীয় এই খাবারটি আপনিও তৈরি করতে পারেন। আর সেজন্য জানা থাকা চাই রেসিপি। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, মুগ ডাল ১/২ কাপ, শাহ জিরা ১/৪ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, গরম পানি আড়াই কাপ, কাঁচা বাদাম ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, হিং ১/২ চা চামচ, কিসমিস ১/৪ কাপ, কাঁচামরিচ বাটা ৪/৫টা, চাল ৫০০ গ্রাম, লবণ পরিমাণমতো, গরম মসলা ৮/৯টি, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল বা ঘি কোয়ার্টার কাপ।

প্রণালি : মুগ ডাল ও চাল একসাথে পরিষ্কার করে ধুয়ে ১/২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি বাড়িয়ে নিন। চুলায় পাত্রে তেল দিয়ে গরম মসলা ও আদা, রসুন বাটা, পেঁয়াজ, মরিচ গুঁড়া, কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার চাল ও ডাল মিশিয়ে দিন। চাল, মসলাসহ ৪-৫ মিনিট ভেজে নিয়ে গরম পানি মেশান। সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। পানি শুকিয়ে এলে দমে বসিয়ে রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Download WordPress Themes Free
Free Download WordPress Themes
Download Nulled WordPress Themes
Download Best WordPress Themes Free Download
udemy course download free