স্বাভাবিকভাবেই বলিরেখা চেহারার সৌন্দর্যকে অনেকটাই ম্লান করে দেয়। ত্বককে বলিরেখার হাত থেকে দূরে রাখতে চাইলে নারিকেল তেল ব্যবহার করা যাবে সকল ধরনের ত্বকের ক্ষেত্রেই

নারিকেল তেলে চলে যাবে মুখের বলিরেখা

নারিকেল তেলে চলে যাবে মুখের বলিরেখা
image-4

নির্দিষ্ট একটি বয়সের পর চেহারায় বয়সের ছাপ দেখা দেওয়া শুরু হয়।

ত্বকের কোলাজেনের মাত্রা কমে যায়, কমে যায় ত্বকের ইলাস্টিটি। যা ত্বকে ঢিলেভাব তৈরি করে। তবে সঠিক বয়সের আগেই অনেক সময় বলিরেখার সমস্যাটি দেখা দেয়। অযত্ন ও ত্বকে সঠিক পুষ্টি গুণের অভাবে এই সমস্যাটি তৈরি হয়।

স্বাভাবিকভাবেই বলিরেখা চেহারার সৌন্দর্যকে অনেকটাই ম্লান করে দেয়। ত্বককে বলিরেখার হাত থেকে দূরে রাখতে চাইলে নারিকেল তেল ব্যবহার করা যাবে সকল ধরনের ত্বকের ক্ষেত্রেই। প্রাকৃতিক নারিকেল তেল ত্বকে পুষ্টি জোগাতে কার্যকর বিধায় নিত্যদিনের সৌন্দর্যচর্চার অন্যতম অনুষঙ্গ হিসেবে নারিকেল তেল হতে পারে চমৎকার একটি উপাদান।

নারিকেল তেল ও লেবুর রস

এর জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ নারিকেল তেল, ৫-৬ ফোঁটা লেবুর রস ও এক চা চামচ দুধ। প্রথমে লেবুর রস দুধে মিশিয়ে ছানা কেটে নিতে হবে। এতে নারিকেল তেল ভালোভাবে মিশিয়ে পুরো মুখে ২-৩ মিনিট যাবত ম্যাসাজ করতে হবে এবং ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে। উপকারী এই নিয়মটি প্রতিদিন ব্যবহারে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যাবে। কারণ লেবুর রস একদিকে যেমন ত্বককে পরিষ্কার করবে ও লোমকূপ ছোট করতে কাজ করবে অন্যদিকে দুধ মুখের আর্দ্রতা রক্ষা করতে কাজ করবে।

অ্যাপল সাইডার ভিনেগার ও নারিকেল তেল

মুখের ত্বকে ব্যবহারের জন্য এক চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার, এক টেবিল চামচ পানি, ১০-১৫ ফোঁটা নারিকেল তেল ও তুলার বল প্রয়োজন হবে। প্রথমে অ্যাপল সাইডার ভিনেগার পানিতে মিশিয়ে তুলার বলের সাহায্যে মুখের ত্বকে ম্যাসাজ শুকিয়ে নিতে হবে। তার উপরে নারিকেল তেল ম্যাসাজ করতে হবে এবং সারারাত রেখে দিতে হবে। যদি সারারাত রাখা সম্ভব না হয় তবে অন্তত চার ঘন্টা রেখে এরপর ধুয়ে ফেলতে হবে।

একদিন পরপর এই পদ্ধতিতে নারিকেল তেল ব্যবহার করতে হবে। এই পদ্ধতিতে নারিকেল তেল ব্যবহারে ত্বকের pH এর মাত্রা নিয়ন্ত্রণে থাকবে এবং অ্যাপল সাইডার ভিনেগার অ্যাস্ট্রিজেন হিসেবে কাজ করবে।এক টেবিল চামচ নারিকেল তেল ও এক চিমটি হলুদ গুঁড়া একসাথে মিশিয়ে ত্বকের বলিরেখার ভাব দেখা যাওয়া স্থানগুলোতে এই মিশ্রণটি আলতোভাবে ১৫-২০ মিনিট ম্যাসাজ করতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। উপকারী এই মিশ্রণের ব্যবহার প্রতিদিন করলে দ্রুত ও ভালো উপকারিতা পাওয়া যাবে। হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি-রেডিক্যালের হাত থেকে ত্বককে রক্ষা করবে এবং কোলাজেন বৃদ্ধিতে অবদান রাখবে, অন্যদিকে নারিকেল তেল প্রদাহ বিরোধী উপাদান হিসেবে কাজ করবে।

Download WordPress Themes
Download WordPress Themes
Free Download WordPress Themes
Free Download WordPress Themes
download udemy paid course for free