প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবন নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘শেখ হাসিনা দ্য লিডার’। তথ্যচিত্রটি নির্মাণ করেছেন ফয়েজ রেজা।

প্রধানমন্ত্রীকে নিয়ে তথ্যচিত্র ‘শেখ হাসিনা দ্য লিডার’

তথ্যচিত্রটির শুরুতে দেখানো হয়েছে, ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা দেশে ফিরে বাংলাদেশ আওয়ামী লীগের দায়িত্ব নিয়ে কীভাবে দলকে পুনরায় গড়ে তোললেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবন নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘শেখ হাসিনা দ্য লিডার’। তথ্যচিত্রটি নির্মাণ করেছেন ফয়েজ রেজা। অতি সাধারণ এক বাঙালি বধূ থেকে শেখ হাসিনা কেমন করে হয়ে উঠলেন বাংলাদেশের স্বপ্নহীন মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতীক। অন্ন, বস্ত্র, চিকিৎসা ও আশ্রয়ের অভাবে পীড়িত মানুষকে কীভাবে নতুন প্রাণ শক্তিতে উজ্জীবিত করলেন? একটি অনুন্নত দেশে প্রতিকূল পরিবেশে সংগ্রাম করে কীভাবে আদায় করলেন সমাজের বঞ্চিত মানুষের অধিকার? সুদৃঢ় নেতৃত্বের মাধ্যমে কীভাবে সীমিত সম্পদের ভেতর থেকে একটি দরিদ্র দেশকে মধ্যম আয়ের পথে এগিয়ে নিলেন? কীভাবে আত্মমর্যাদাশীল জাতিতে রূপান্তরিত করলেন বাংলাদেশের মানুষকে? সেসব তথ্যই উঠে এসেছে তথ্যচিত্রটিতে।

তথ্যচিত্রটির শুরুতে দেখানো হয়েছে, ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা দেশে ফিরে বাংলাদেশ আওয়ামী লীগের দায়িত্ব নিয়ে কীভাবে দলকে পুনরায় গড়ে তোললেন। এরপর সাধারণ মানুষের মৌলিক অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে অংশ নিয়ে রাজপথে শেখ হাসিনার আন্দোলন, স্বৈরতন্ত্রের বিরুদ্ধে লড়াই এবং ১৯৯৬ সালে ভোটে নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের চিত্র উঠে এসেছে তথ্যচিত্রে।

শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পর দারিদ্র্যকে বাংলাদেশের মূল সমস্যা হিসেবে চিহ্নিত করে তা দূর করার জন্য কীভাবে সংগ্রাম ও পরিশ্রম করেছেন- তা দেখানো হয়েছে তথ্যচিত্রে। এরপর ২০০৯ সালে দ্বিতীয়বার ও ২০১৪ সালে তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কীভাবে অর্থনীতির উন্নয়ন সূচকে এগিয়ে গেলো, কীভাবে একটি উন্নত সমৃদ্ধ দেশের পথে অগ্রসর হচ্ছে বাংলাদেশ তা দেখানো হয়েছে।

১১ মিনিট ৩৩ সেকেন্ড ব্যাপ্তি এই তথ্যচিত্রের গবেষণা করেছেন সাজিদ রায়হান, ধারা বর্ণনা দিয়েছেন আজাদ আবুল কালাম, মিউজিক কম্পোজিশন করেছেন মকসুদ জামিল মিন্টু, সার্বিক সহযোগিতায় ছিলেন তামান্না তাসমিয়া তুয়া।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে শেকড়ের সন্ধানে মেগা কনসার্টে ইতোমধ্যে তথ্যচিত্রটি দেখানো হয়েছে রংপুর জেলা স্কুল মাঠ, রাজশাহীর এ এইচ এম কামরুজ্জামান স্টেডিয়াম, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম, বরিশালের বিভাগীয় স্টেডিয়াম, চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম ও ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

Download Nulled WordPress Themes
Download Nulled WordPress Themes
Premium WordPress Themes Download
Download WordPress Themes
free download udemy course