‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করছে ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলের বিখ্যাত ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়। সম্প্রতি দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমানের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয়টির রেক্টর (উপাচার্য) ড. মার্সিয়া আবরাও মৌরা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলের বিখ্যাত ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমানের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয়টির রেক্টর (উপাচার্য) ড. মার্সিয়া আবরাও মৌরা।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তথ্য অধিদপ্তর। ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয় ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অবস্থিত। এটি ল্যাটিন আমেরিকার একটি প্রখ্যাত বিদ্যাপীঠ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিশ্ববিদ্যালয়টির দক্ষিণ এশিয়া বিভাগে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়ার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে।

এই চেয়ারের আওতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অর্জন ও জীবন সংগ্রাম নিয়ে গবেষণা করা হবে।

এতে আরো বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অবদান, তার অবিসংবাদিত নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ গঠন ও বিশ্ব দরবারে প্রতিষ্ঠা নিয়ে ব্রাজিলিয়ান গবেষকরা গবেষণা করবেন।

এই চেয়ারের মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন নিয়েও গবেষণা করবে ব্রাজিলিয়ান গবেষকরা

আর তাদের এসব গবেষণা ব্রাজিলের নীতিনির্ধারকদের বাংলাদেশের ভূরাজনৈতিক ও ভূকৌশলগত গুরুত্ব অনুধাবনে সহায়তা করবে।

বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা ছাড়াও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পর্তুগিজ ভাষায় অনুবাদ করে নিজস্ব প্রেসে মুদ্রণ করবে ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়।

এতে জাতির জনকের জীবন সম্পর্কে বিশদভাবে জানতে পারবে ব্রাজিলের জনগণ। যা উভয় দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Free Download WordPress Themes
Download Best WordPress Themes Free Download
Download Premium WordPress Themes Free
Download WordPress Themes
free online course