বাংলাদেশে ফিরে আসছে ব্রিটিশ এয়ারওয়েজ

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মুহিবুল হক  বলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজের আবেদন সিভিল এভিয়েশন অথরিটির বিবেচনায় রয়েছে। তাদের ফিরে আসতে চাওয়ার মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ও সেবার মান বৃদ্ধি একটি অন্যতম কারণ। আগের যেকোনো সময়ের চেয়ে বিমানবন্দরের নিরাপত্তা এখন ভালো অবস্থায় রয়েছে।’

বিশ্বের অন্যতম সুনামখ্যাত এয়ারলাইনস ব্রিটিশ এয়ারওয়েজ আবারও ঢাকায় তাদের কার্যক্রম শুরু করতে চায়। ঢাকা-লন্ডন রুটে যাত্রী পরিবহন করার জন্য সংস্থাটির আবেদন বিবেচনা করছে বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটি। এই এয়ারলাইনসের কার্যক্রম আবার চালু হলে তা দেশের বিনিয়োগের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে এবং বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে বিভিন্ন দেশ ও সংস্থার আশঙ্কা দূর হবে বলে মনে করছে সরকার।

৩৪ বছর ধারাবাহিকভাবে ফ্লাইট চালানোর পর ২০০৯ সালের ২৯ মার্চ ঢাকা-লন্ডন রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে ব্রিটিশ এয়ারওয়েজ।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মুহিবুল হক  বলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজের আবেদন সিভিল এভিয়েশন অথরিটির বিবেচনায় রয়েছে। তাদের ফিরে আসতে চাওয়ার মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ও সেবার মান বৃদ্ধি একটি অন্যতম কারণ। আগের যেকোনো সময়ের চেয়ে বিমানবন্দরের নিরাপত্তা এখন ভালো অবস্থায় রয়েছে।’

গত ২১ অক্টোবর ব্রিটিশ এয়ারওয়েজের পরিচালক (সেফটি অ্যান্ড সিকিউরিটি) জন মাঙ্কস এক চিঠিতে বলেছেন, পর্যাপ্ত লাভ না হওয়ার কারণে তারা এ রুটে ফ্লাইট চালানো বন্ধ করেছিলেন। কিন্তু ২০০৯ সালের পর বাংলাদেশের পরিস্থিতি ব্যাপকভাবে পাল্টে গেছে। বাংলাদেশ এখন আগের চেয়ে অনেক নিরাপদ, দেশটির এভিয়েশন সেক্টর অনেক উন্নতি করেছে এবং উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে।

আমাদের বিশ্বখ্যাত সেবা ও আধুনিক এয়ারক্রাফট ভ্রমণকারীদের যুক্তরাজ্য, ইউরোপ ছাড়াও যুক্তরাষ্ট্র ও কানাডায় সহজে প্রবেশের সুযোগ দেবে। ব্রিটিশ এয়ারওয়েজ বাংলাদেশি রপ্তানিকারক বিশেষ করে পোশাক ও ওষুধ রপ্তানিকারকদের উন্নতমানের এয়ারফ্রেইট সেবা দেবে।

ব্রিটিশ এয়ারওয়েজ দুই বছরের জন্য সিভিল এভিয়েশন অথরিটির কাছে রুট সাপোর্ট চেয়েছে। এর মধ্যে রয়েছে এয়ারপোর্টের বিভিন্ন চার্জ ও ফি।

স্থানীয় ফিনান্সিয়াল রুলের কারণে আটকাপড়া টাকা ছাড়ের বিষয়টিতেও তারা গুরুত্ব দিয়েছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যানকে এক চিঠিতে বলেছেন, ‘ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ও সেবার মান বৃদ্ধির কারণে আন্তর্জাতিক অঙ্গনে এর গ্রহণযোগ্যতা বেড়েছে।

ব্রিটিশ এয়ারওয়েজ পুনরায় ফিরে এলে তা একটি প্রামাণিক হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে আমি মনে করি। এছাড়াও ব্রিটিশ এয়ারওয়েজের মতো প্রতিষ্ঠিত ও অভিজাত এই এয়ারলাইনসের বাংলাদেশে প্রত্যাবর্তন সব ধরনের যাত্রীদের আস্থা অর্জনের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ বিষয়ে আরও আগ্রহী করে তুলবে।’

বিশ্বের নামকরা এ বিমান সংস্থাটি একসময় বাংলাদেশে নিয়মিত ফ্লাইট পরিচালনা করত। বাংলাদেশে তাদের ফ্লাইটগুলোয় যাত্রী ছিল প্রচুর।

উন্নত সেবা, নিয়মমতো শিডিউল রক্ষা করার কারণে ব্রিটিশ এয়ারওয়েজের দিকে ঝোঁক ছিল আকাশপথের যাত্রীদের।

কিন্তু হুট করেই ঢাকা থেকে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট বন্ধ হয়ে যায়। শেষদিনও যাত্রী পূর্ণ করেই ব্রিটিশ এয়ারওয়েজের শেষ ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়। এরপর এই বিমান সংস্থার কোনো ফ্লাইট বাংলাদেশে আসেনি।

ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের কারণে বাংলাদেশের বহু কর্মী চাকরি হারিয়েছিলেন।

১১ বছর পর ব্রিটিশ এয়ারওয়েজের চারটি ফ্লাইট গত এপ্রিল মাসে ঢাকায় এসেছিল। তবে এগুলো কোনো নিয়মিত ফ্লাইট ছিল না।

বাংলাদেশ যুক্তরাজ্যের নাগরিকদের নিয়ে যেতে তাদের এ বিশেষ ফ্লাইটগুলো ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এবং বাংলাদেশে বাসরত যুক্তরাজ্যের নাগরিকদের নিয়ে লন্ডনের উদ্দেশে রওনা হয়।

দীর্ঘদির পর ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট ঢাকায় আসার সংবাদে তাদের বাংলাদেশি এক সাবেক কর্মী উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই ব্রিটিশ এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট ছিল ঢাকায়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে ১৯৭২ সালের ১০ জানুয়ারি ঢাকায় আসেন। এর কিছুদিন পর থেকে ব্রিটিশ এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট থাকত ঢাকায়।

প্রবাসী প্রচুর বাংলাদেশি যুক্তরাজ্যে বসবাস করার কারণে এবং ব্রিটেনের সঙ্গে সুসম্পর্কের কারণে দিন দিন ঢাকা থেকে লন্ডন রুটে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইটে সংখ্যা বাড়তে থাকে।

সুপরিসর এয়ারক্রাফট দিয়ে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইটগুলো আসা-যাওয়া করত। তবে ঢাকা থেকে সরাসরি লন্ডনের তাদের ফ্লাইট ছিল না। দিল্লিতে যাত্রা বিরতি করত।

ঢাকার এভিয়েশন ব্যবসার সঙ্গে যুক্ত একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে দেশ রূপান্তরকে জানান, ব্রিটিশ এয়ারওয়েজ ফিরে এলে মধ্যপ্রাচ্যের নামি-দামি এয়ারলাইনসগুলো তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে।

কারণ তারা ব্রিটিশ এযারলাইনসের অনুপস্থিতির সুযোগে বিপুলসংখ্যক বাংলাদেশিকে লন্ডনে বিশেষ করে ইউরোপের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দিচ্ছে। ব্রিটিশ এয়ারওয়েজ তাদের ঢাকা-লন্ডন রুট বন্ধ করার পরই এমিরেটস, কাতার এয়ারওয়েজ ও টার্কিশ এয়ারলাইনস বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণ করে।

বাংলাদেশি যাত্রীদের তারা দুবাই, দোহা ও ইস্তাম্বুল হয়ে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেয়। যখন যাত্রীরা সরাসরি লন্ডনে পৌঁছতে পারবে তখন তারা মধ্যপ্রাচ্যভিত্তিক কানেকটিং ফ্লাইট পরিহার করতে পারে। তখন ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতা হবে। তাতে লাভবান হবে বাংলাদেশি যাত্রীরাও।

দীর্ঘদিন ধরে বাংলাদেশের প্রধান বিমানবন্দর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠানের কাজ করছে একটি ব্রিটিশ প্রতিষ্ঠান। তাদের যুক্ত করার পর বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে।

গত ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি করেছে। জাতিসংঘের আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থা আইকাও বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা ক্যাটাগরি ২ থেকে ক্যাটাগরি ১-এ উন্নীত করার জন্য কাজ করছে।

শিগগিরই এ ব্যাপারে ঘোষণা আসতে পারে বলে সিভিল এভিয়েশনের কর্মকর্তারা জানিয়েছেন। এসবের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে চলছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের নির্মাণকাজ।

এসবের পর বাংলাদেশের বিমান চলাচল ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসতে পারে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।


About us

DHAKA TODAY is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and 7 days in week. It focuses most on Dhaka (the capital of Bangladesh) but it reflects the views of the people of Bangladesh. DHAKA TODAY is committed to the people of Bangladesh; it also serves for millions of people around the world and meets their news thirst. DHAKA TODAY put its special focus to Bangladeshi Diaspora around the Globe.


CONTACT US

Newsletter

Download Nulled WordPress Themes
Download WordPress Themes Free
Download Nulled WordPress Themes
Download WordPress Themes
online free course