ব্রিটিশরা শাসন না করলে ভারত বিভক্ত হতো না: ভিসি হারুন

ব্রিটিশরা শাসন না করলে ভারত বিভক্ত হতো না বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক হারুন অর রশীদ।

ব্রিটিশরা শাসন না করলে ভারত বিভক্ত হতো না বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক হারুন অর রশীদ।

শুক্রবার (৮ নভেম্বর) রাজধানীর এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে ‘লুকিং ইনটু দ্য পাস্ট ফর এ ফিউচার: শেয়ার্ড হিস্টোরি অব ইন্ডিয়াস নর্থ ইস্ট উইথ বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

হারুন অর রশীদ বলেন, ভারত ভাগের জন্য মোহাম্মদ আলী জিন্নাহকে দায়ী করা হয়। কিন্তু বাস্তবতা হচ্ছে তারাই বরং ভারতকে বিভাগের হাত থেকে রক্ষার জন্য কাজ করেছেন।

তিনি বলেন, ভারত বিভাগের জন্য প্রথমত দায়ী হচ্ছে ব্রিটিশ শাসন বা ব্রিটিশ কলোনিয়াল ব্যবস্থা। ব্রিটিশরা আমাদের শাসন না করলে হয়তো ভারত বিভক্ত হতো না। আর দ্বিতীয় কারণ হচ্ছে কংগ্রেস ভারত বিভক্তিতে সব থেকে বেশি অ্যাডভোকেসি করেছে। নিজের রাজনৈতিক দূরদর্শিতার অভাব থেকেই তারা এমনটা করেছে। তবে ভারত ভাগের সিদ্ধান্তও ছিল রাজনৈতিক সিদ্ধান্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, একটি দারুণ ভবিষ্যতের জন্য আমাদের পেছনের ইতিহাস দেখতে হবে। এতে করে আমাদের মধ্যেকার সম্পর্ক ও সমঝোতা আরও বাড়বে। ভৌগলিক, অর্থনৈতিক, সংস্কৃতি, পর্যটন এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগে আমাদের এ ইতিহাস অনেক সাহায্য করে। ইতিহাস জানতে এ ধরনের কর্মশালা, সেমিনার এবং পারস্পরিক ভ্রমণ জরুরি।

এশিয়াটিক সোসাইটি এবং আসামের অমিয় কুমার দাস ইনস্টিটিউট অব সোশ্যাল অ্যান্ড ডেভেলপমেন্ট যৌথভাবে এ সেমিনারের আয়োজন করছেন। এতে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন ইনস্টিটিউটের অধ্যাপক ভূপেন শর্মা। সেমিনারের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম।

দুই দিনের আয়োজনে বাংলাদেশ ও ভারতের প্রায় ১০ জন শিক্ষক ও গবেষক বিষয়ের আলোকে নিজেদের লেখা তুলে ধরবেন।

Download Nulled WordPress Themes
Download Premium WordPress Themes Free
Download Best WordPress Themes Free Download
Download WordPress Themes
free download udemy paid course