‘বড় পরিবর্তন’ আসছে পাঠ্যপুস্তকে: শিক্ষামন্ত্রী

‘আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই। যার কারণে বড়বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না।’ এজন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে “বড় পরিবর্তন” আসছে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য পূরণ হওয়ায় সরকার এখন মানের দিকে নজর দিচ্ছে।

‘আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই। যার কারণে বড়বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না।’

এজন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে “বড় পরিবর্তন” আসছে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য পূরণ হওয়ায় সরকার এখন মানের দিকে নজর দিচ্ছে।

বুধবার (১৪ অক্টোবর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) এর “বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড” বিতরণ ও অভিষেক অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি একথা বলেন।

মানসম্মত শিক্ষা নিশ্চিত করাকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে দীপু মনি বলেন, “একসময় চ্যালেঞ্জ ছিল সবাইকে শিক্ষার আওতায় আনা, বর্তমানে সেটি সফল হওয়ায় এখন মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

মানসম্মত শিক্ষার মাধ্যমে আমাদের ছেলেমেয়েদের মানবতা, দেশপ্রেম, অভিজ্ঞ করে তোলা হবে। এজন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।”

তিনি বলেন, “সকলে জিপিএ-৫ এর মোহে দৌড়াতে গিয়ে শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে।

এখান থেকে বেরিয়ে আসতে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।”

আর সেজন্য যে শিক্ষকদের আর্থিক নিরাপত্তা ও মর্যাদাও জরুরি, সেকথা স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, “বর্তমানে আমরা এটি নিয়ে কাজ করছি।

বিষয়গুলো নিশ্চিত করতে পারলে শিক্ষকরা আরো দায়িত্বশীল হয়ে উঠবেন। পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক না করে দক্ষতামুখী করে তোলা হবে।”

Free Download WordPress Themes
Download WordPress Themes
Download Premium WordPress Themes Free
Download WordPress Themes
free download udemy course