শরীরের উচ্চতা বাড়ানোর উপায়

সবাই লম্বা হতে চায়। তবে অনেকেই মনে করেন এই প্রক্রিয়াটি সম্পূর্ণ বংশগত একটি বিষয়। এ কারণে কেউ চাইলেও অন্য কোনো পদ্ধতি অবলম্বন করে লম্বা হতে পারবে না। তবে ধারনাটি ঠিক নয়। সঠিক জীবনযাপনে কিছুটা হলেও শরীরের উচ্চাতা বৃদ্ধি করা যায়।

সবাই লম্বা হতে চায়। তবে অনেকেই মনে করেন এই প্রক্রিয়াটি সম্পূর্ণ বংশগত একটি বিষয়।

এ কারণে কেউ চাইলেও অন্য কোনো পদ্ধতি অবলম্বন করে লম্বা হতে পারবে না।

তবে ধারনাটি ঠিক নয়। সঠিক জীবনযাপনে কিছুটা হলেও শরীরের উচ্চাতা বৃদ্ধি করা যায়।

আসুন জেনে নেই শরীরের উচ্চতা বাড়ানোর কিছু উপায়

রোদে হাঁটা: হাড়ের বিকাশের জন্য শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। আর রোদে হাঁটলে শরীরে প্রচুর পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়। তবে শরীরের রঙ ভেদে রোদে থাকতে হবে। এর মধ্যে ফর্সা ত্বকের লোক সর্বোচ্চ ৩০ মিনিট রোদে থাকতে পারবেন। কিন্তু কালো ত্বকের লোকদের ভিটামিন ডি পেতে হলে প্রায় ঘন্টখানেক রোদে থাকতে হবে।

শরীরচর্চা: শরীর ভালো রাখতে যেমন নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই, তেমনি শরীরের উচ্চতা বৃদ্ধিতেও শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে শরীরের উচ্চাতা এমনিতেই বাড়বে।

পর্যাপ্ত পুষ্টি: শরীরের বিকাশের জন্য পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। নিয়মিত বাদাম, দুধ, চর্বিহীন মাংস ও শাকসবজি খেতে হবে। এছাড়া প্রোটিন ও কার্বোহাইড্রেডযুক্ত খাবার খেতে হবে। ফলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে।

স্বাস্থ্যকর দেহভঙ্গি: সোজা হয়ে সঠিকভাবে বসলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে। চলাফেরার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাই কুঁজো না হয়ে মেরুদণ্ড করে বসতে হবে। ও চলাফেরা করতে হবে।

পর্যাপ্ত ঘুম: পর্যাপ্ত ঘুমের ফলে দৈহিক উচ্চতা বৃদ্ধি পায়। উচ্চতা বাড়াতে চাইলে প্রতিরাতে আট ঘন্টা করে ঘুমাতে হবে।

অস্বাস্থ্যকর অভ্যাস ত্যাগ করা: জীবন থেকে অস্বাস্থ্যকর অভ্যাসগুলো বাদ দিলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে।

আত্মবিশ্বাসী হওয়া: সব সময় হাসি-খুশি থাকলে মন সতেজ থাকে। নিজের প্রতি আত্নবিশ্বাস রাখুন। কেননা আত্মবিশ্বাস শরীর ও মনের উপর ইতিবাচক ভূমিকা রাখে। ফলে কিছু না কিছু উচ্চতা বৃদ্ধি পাবে।

Download Best WordPress Themes Free Download
Free Download WordPress Themes
Download Best WordPress Themes Free Download
Premium WordPress Themes Download
free download udemy course