শীত এলেই পিঠার পাশাপাশি যারা সবজি খেতে পছন্দ করেন তাদের জন্য শীতকাল খুব প্রিয় একটি ঋতু। তাই এই ঋতুতে প্রতিদিন সকলেই ঘরে রান্না করে থাকেন কোনো না কোনো সবজি।

শীতে ভিন্ন স্বাদের সবজি রান্না

শীত মানেই নানা ধরনের সবজির বাহার। শীত এলেই পিঠার পাশাপাশি যারা সবজি খেতে পছন্দ করেন তাদের জন্য শীতকাল খুব প্রিয় একটি ঋতু। তাই এই ঋতুতে প্রতিদিন সকলেই ঘরে রান্না করে থাকেন কোনো না কোনো সবজি। কিন্তু এই সবজি রান্নায় ভিন্নতা এনে সকলের মধ্যে প্রশংসা পেতে পারেন। তেমনই একটি ভিন্নধর্মী রেসিপি নিয়ে আজকের আয়োজন। আসুন তাহলে দেখে নেই শীতের সবজি রান্নার রেসিপিটি।

উপকরণ:

৩টি বড় টমেটো

২টি মাঝারি আকারে পেঁয়াজ

২ টেবিল চামচ কাজুবাদাম

১-১/২ টেবিল চামচ তেল

আলু কুচি

গাজর কুচি

ফুলকপি

১/৪ কাপ বিনস

১/৪ কাপ মটরশুঁটি

ক্যাপসিকাম কুচি

১/৪ কাপ পনির কুচি

২-৩ টেবিল চামচ মাখন

২-৩ টেবিল চামচ ক্রিম

ধনেপাতা কুচি

লবণ স্বাদমতো

১-১/২ টেবিল চামচ কাশ্মেরী লাল মরিচ গুঁড়ো

১ চা চামচ ধনিয়া গুঁড়ো

১ চা চামচ জিরা গুঁড়ো

১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো

১/২ চা চামচ কাসরি মেথি

১/২ চা চামচ আদা রসুন পেস্ট

৩-৫ টেবিল চামচ তেল

প্রণালি:

গ্রেভির জন্য প্রথমে প্যানে তেল গরম করতে দিন। এরপর এতে টমেটো কুচি, কাজুবাদাম এবং পেঁয়াজ কুচি দিয়ে মঝারি আঁচে নাড়ুন। টমেটো নরম হয়ে এলে এতে পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এখন আরেকটি প্যানে তেল গরম করতে দিন। এতে আলু কুচি, গাজর কুচি দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে ফেলুন। আবার ফুলকুপি, বিনস, এবং পনির দিয়ে ভেজে নামিয়ে ফেলুন। এখন বাকি তেলের সাথে মাখন দিয়ে দিন। মাখন গলে গেলে আদা রসূনের পেস্ট দিয়ে নাড়ুন। এরপর এতে টমেটো পেস্ট, লবণ, লাল মরিচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়ুন। বলক না আসা পর্যন্ত এটি নাড়তে থাকুন। গ্রেভি রান্না হয়ে গেলে এতে মটরশুঁটি, ক্যাপসিকাম কুচি দিয়ে ২-৩ মিনিট নাড়ুন। তারপর এতে ভাজা সবজিগুলো দিয়ে দিন। ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, কাসরি মেথি দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন।শেষে ক্রিম, ধনে পাতা কুচি দিয়ে দিন। চুলা থেকে নামানোর আগে ভাজা পাঁপড় গুঁড়ো করে দিয়ে মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার মিক্স ভেজি সবজি!

Premium WordPress Themes Download
Download Nulled WordPress Themes
Download WordPress Themes
Premium WordPress Themes Download
free online course