শ্রমিক কর্মবিরতিতে সব ধরনের কন্টেইনার পরিবহন বন্ধ চট্টগ্রামে

শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের ডাকা কর্মবিরতির কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রামে সব ধরনের কন্টেইনার পরিবহন বন্ধ রয়েছে। এর ফলে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কন্টেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রপ্তানি পণ্যের কন্টেইনারও অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ ৫ দফা দাবিতে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের ডাকা কর্মবিরতির কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রামে সব ধরনের কন্টেইনার পরিবহন বন্ধ রয়েছে।

এর ফলে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কন্টেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রপ্তানি পণ্যের কন্টেইনারও অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গে বৈঠকে বসছে পুলিশ প্রশাসন।

প্রাইম মুভার শ্রমিক ইউনিয়ন নেতারা জানান, শনিবার সকাল ছয়টা থেকে তারা কর্মবিরতি শুরু করেছেন।

এরপর থেকে কোনো প্রাইম মুভার ও ট্রেইলর চলাচল করছে না।

বন্দর ও বেসরকারি কন্টেইনার ডিপোর কর্মকর্তারা জানান, প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় সকাল থেকে আমদানি-রপ্তানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন হচ্ছে না।

প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ বি সিদ্দিক  জানান, ৫ দফা দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করে যাচ্ছে।

দাবিগুলো হল- শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত  দেওয়া, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার ড্রাইভারকে চাকরিতে পুনর্বহাল করা।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে সীতাকুণ্ড সার্কেল এএসপির সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের বৈঠক চলছে বলে সকাল ১১টায়  জানান এ বি সিদ্দিক।

প্রাইম মুভার শ্রমিকদের কর্মবিরতির কারণে সকাল হতে অফডক থেকে বন্দরে কোনো রপ্তানি পণ্যের কন্টেইনার পাঠানো যায়নি বলে  জানিয়েছেন বেসরকারি কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা’র সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব।

তিনি জানান, কর্মবিরতি শুরুর পর সকাল হতে বন্দর থেকে আমদানি পণ্যের কোনো কন্টেইনারও ডেলিভারি হয়নি।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সকাল সাড়ে দশটায় বলেন, প্রাইম মুভার শ্রমিকদের কর্মসূচির কারণে কন্টেইনার ডেলিভারি বন্ধ আছে কিনা তা এই মুহূর্তে আমার জানা নেই।

এ বিষয়ে আমি খবর নিচ্ছি। তবে জাহাজ থেকে কন্টেইনার উঠানামা পুরোদমে চালু রয়েছে বলে জানান তিনি।

Download WordPress Themes Free
Download Nulled WordPress Themes
Premium WordPress Themes Download
Premium WordPress Themes Download
download udemy paid course for free