সিঙ্গাপুরের ‘রাষ্ট্রপতি পদক’ পেলেন বাংলাদেশের কবির হোসেন

করোনা মহামারিতে লকডাউনের সময় প্রবাসী শ্রমিকদের বিনামূল্যে খাদ্য সহায়তা দিয়ে মানবতার প্রতি এগিয়ে আসায় সিঙ্গাপুরের সর্বোচ্চ সম্মাননা ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত সিঙ্গাপুরের নাগরিক কবির হোসেন। শুক্রবার (১৬ অক্টোবর) বিকালে দেশটির প্রেসিডেন্ট ভবন ইস্তানার বলরুমে সিঙ্গাপুরের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রেসিডেন্ট হালিমাহ ইয়াকুবের হাত থেকে অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন তিনি। তিন ক্যাটগরির মধ্যে ‘পিপল অব গুড’ ক্যাটাগরিতে তিনি এ অ্যাওয়ার্ডটি পান।

করোনা মহামারিতে লকডাউনের সময় প্রবাসী শ্রমিকদের বিনামূল্যে খাদ্য সহায়তা দিয়ে মানবতার প্রতি এগিয়ে আসায় সিঙ্গাপুরের সর্বোচ্চ সম্মাননা ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত সিঙ্গাপুরের নাগরিক কবির হোসেন।

শুক্রবার (১৬ অক্টোবর) বিকালে দেশটির প্রেসিডেন্ট ভবন ইস্তানার বলরুমে সিঙ্গাপুরের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রেসিডেন্ট হালিমাহ ইয়াকুবের হাত থেকে অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন তিনি। তিন ক্যাটগরির মধ্যে ‘পিপল অব গুড’ ক্যাটাগরিতে তিনি এ অ্যাওয়ার্ডটি পান।

করোনাভাইরাসের মহামারিতে নিজের অর্থায়নে ও নিজস্ব পরিবহন ব্যবস্থায় স্ত্রী নূরিয়া বেগমকে নিয়ে সিঙ্গাপুরে লকডাউনে আটকে পড়া অভিবাসী শ্রমিকদের মাঝে বিনামূল্যে খাদ্য ও নিত্য পণ্যসামগ্রী বিতরণ করে আলোচনায় আসেন কবির হোসেন।

গত রমযান মাসে বিভিন্ন শ্রমিক ডরমিটরিতে ইফতার সামগ্রী বিরতণ করেন। তার এই মহৎ উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

এমন দুর্যোগময় সময়ে অভিবাসী শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও দুর্ভোগ লাঘবের কথা চিন্তা করে অ্যাপস চালু করেন।

এতে করে সিঙ্গাপুরে বিভিন্ন প্রান্তে শ্রমিকরা অ্যাপস ব্যবহার করে নিত্য পণ্যসামগ্রী অর্ডার করে ন্যায্যমূল্যে ফ্রি ডেলিভারিতে সহজেই ঘরে বসে তা সংগ্রহ করতে পারছেন।

এতে শ্রমিকদের অর্থ সাশ্রয় ও সময় অপচয় অনেক কমে যায়।আর এমন সমাজসেবামূলক কাজের প্রতিদান হিসেবে তার হাতে উঠল সিঙ্গাপুরের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মননা।

এ বিষয়ে কবির হোসেন বলেন, ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ এটা আমার জীবনের সবচেয়ে বড় অর্জন।

সিঙ্গাপুর সরকার এতবড় সম্মান আমাকে দেবে এটা কখনো ভাবিনি। ভালো কাজ করলে অপ্রত্যাশিতভাবে আরও ভালো কিছু পাওয়া যায় এটাই তার প্রমাণ।‘

এদিকে এ খবরে প্রকাশ পেলে সিঙ্গাপুরস্থ বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) সভাপতি মো. হাফিজুর রহমান বলেন, ‘কবির হোসেনের প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডটি বাংলাদেশি কমিউনিটির জন্য গুরুত্বপূর্ণ, আনন্দের ও গর্বের বিষয়। আমরা সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে তাকে আন্তরিক অভিন্দন জানাচ্ছি।‘

সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি (এসবিএস) ও বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের (বিডিচেম) সভাপতি মির্জা গোলাম সবুর বলেন, ‘সিঙ্গাপুরে লকডাউনের সময় নিঃস্বার্থভাবে প্রবাসী শ্রমিকদের জন্য এগিয়ে এসেছেন তিনি। এজন দুর্যোগ সময়ে তার এই অবদান একদিকে যেমন প্রশংসার যোগ্য তেমনি অনুকরণীয়।‘

সিঙ্গাপুরে একটি বহুজাতিক তেল কোম্পানিতে কর্মরত ও এসবিএসের সাবেক সভাপতি রফিকুল কাদের বলেন, ‘মানবসেবার জন্য প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড পাওয়াতে আমরা বাঙালি কমিউনিটি অত্যন্ত আনন্দিত ও গর্ব বোধ করছি।‘

সোসিয়েট ডিরেক্টর সিবিআরই রিজিওনাল হেড অব স্ট্রাটেজি- সাউথ ইস্টি ও সাউথ এশিয়া, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে কর্মরত এ এইচ এম সাইফ হোসেন বলেন, ‘কবিরের সফলতার রূপকথাটি হলো পরিশ্রম সততা আর পরোপকারের বাস্তব উদাহরণ হচ্ছে কবির।‘


About us

DHAKA TODAY is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and 7 days in week. It focuses most on Dhaka (the capital of Bangladesh) but it reflects the views of the people of Bangladesh. DHAKA TODAY is committed to the people of Bangladesh; it also serves for millions of people around the world and meets their news thirst. DHAKA TODAY put its special focus to Bangladeshi Diaspora around the Globe.


CONTACT US

Newsletter

Download Best WordPress Themes Free Download
Download WordPress Themes Free
Free Download WordPress Themes
Download Premium WordPress Themes Free
free download udemy paid course